• রবিবার, ১৫ সেপ্টেম্বর ২০২৪, ০৪:১৩ পূর্বাহ্ন
শিরোনাম:
চাঁদপুর সদর থানায় ঢুকে পুলিশ কর্মকর্তাকে লাঞ্ছিত করলেন শিক্ষার্থীরা, ওসি অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি চাঁদপুরে ৬৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড, শহরে জলাবদ্ধতা পুলিশ সুপারেরর সাথে বৈশম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীদের মতবিনিময় বৈষম্যবিরোধী ছাত্রদের সাথে সদর উপজেলা ইউএনও’র মতবিনিময় সভা চাঁদপুরে স্বেচ্ছাসেবক দলের প্রতিষ্ঠাবার্ষিকীতে বর্ণাঢ্য শোভাযাত্রা কচুয়ায় রাস্তার পাশ থেকে অজ্ঞাত যুবকের মরদেহ উদ্ধার নোয়াখালীর সাবেক এমপি স্ত্রী ও সন্তানসহ আটক বাংলাদেশের প্রধানমন্ত্রী হতে চান কিনা রয়টার্সের প্রশ্নের জবাবে যা বললেন নাহিদ কচুয়ায় সড়কে যানজট নিরসনে স্কাউট সদস্য ও সাধারন শিক্ষার্থী বৈষম্য বিরোধী আন্দোলনে শহীদদের স্বরণে দশানী এলাকায় আলোচনা সভা ও দোয়া

‘পরমাণু বোমার মতই’ বিপজ্জনক আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স?

ত্রিনদী অনলাইন
ত্রিনদী অনলাইন
আপডেটঃ : সোমবার, ৮ মে, ২০২৩
‘পরমাণু বোমার মতই’ বিপজ্জনক আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স?
ছবি-সংগৃহিত।

আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স তথা কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে দুশ্চিন্তার কথা জানালেন আরও এক ধনকুবের। কৃত্রিম বুদ্ধিমত্তার ক্ষমতা কতখানি, তা মানুষকেও ছাড়িয়ে যেতে পারে কি না, তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে বিশ্বজুড়ে। সম্প্রতি এর প্রয়োগ নিয়ে আশঙ্কা প্রকাশ করেছিলেন টুইটার প্রধান এবং ধনকুবের ইলন মাস্কও। এবার ধনকুবের ওয়ারেন বাফেটও কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে মুখ খুললেন। ওয়ারেন আবার কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআই)-এর তুলনা টেনেছেন পরমাণু বোমার সঙ্গে!

তিনি জানিয়েছেন, বন্ধু বিল গেটসের বদৌলতে সম্প্রতি কৃত্রিম বুদ্ধিমত্তার অ্যাপ্লিকেশন চ্যাটজিপিটির সঙ্গে পরিচয় হয়েছে তার। কিন্তু তিনি তার পর থেকেই উদ্বিগ্ন। তার মধ্যে একটি ভয় কাজ করছে।

ওয়ারেন জানিয়েছেন, চ্যাটজিপিটি এত কিছু করতে পারে, তা জেনে যেমন তিনি অভিভূত, তেমনই তার মধ্যে একটি আশঙ্কাও তৈরি হয়েছে।

তিনি বলেন, “যখন কোনও একটা জিনিস সব করতে পারে, তখন আমার ভয় হয়। এক্ষেত্রেও হয়েছে। কারণ আমি জানি এই আবিষ্কারকে আমরা পিছনে নিয়ে যেতে পারব না। মুছে ফেলতে পারব না।”

উদাহরণ হিসেবে এর পরই পরমাণু বোমার প্রসঙ্গ টেনে এনে এই ধনকুবের বলেন, “আমরা তো দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় পরমাণু বোমাও তৈরি করেছিলাম। কিন্তু সেটা কি কোনও ভাল কাজ করেছে? পরের ২০০ বছরে ওই আবিষ্কার কী ভাল কোনও প্রভাব ফেলতে পেরেছে? আমার বিশ্বাস, মানুষের ভাবনা চিন্তার প্রক্রিয়া ছাড়া এই আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স আগামী দিনে সব কিছু বদলে দেবে।”

এর আগে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগ নিয়ে শঙ্কা প্রকাশ করেন স্বয়ং এআই’র ‘গডফাদার’ বলে পরিচিত জিওফ্রে হিন্টন। তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের থেকেও মানবজাতির বড় ক্ষতি হতে পারে কৃত্রিম বুদ্ধিমত্তার কারণে। সূত্র: ফক্স বিজনেস, নিউ ইয়র্ক পোস্ট, বিজনেস ইনসাইডার


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুক

আর্কাইভ

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০