• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০১:২৩ অপরাহ্ন
শিরোনাম:
চাঁদপুর সদর থানায় ঢুকে পুলিশ কর্মকর্তাকে লাঞ্ছিত করলেন শিক্ষার্থীরা, ওসি অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি চাঁদপুরে ৬৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড, শহরে জলাবদ্ধতা পুলিশ সুপারেরর সাথে বৈশম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীদের মতবিনিময় বৈষম্যবিরোধী ছাত্রদের সাথে সদর উপজেলা ইউএনও’র মতবিনিময় সভা চাঁদপুরে স্বেচ্ছাসেবক দলের প্রতিষ্ঠাবার্ষিকীতে বর্ণাঢ্য শোভাযাত্রা কচুয়ায় রাস্তার পাশ থেকে অজ্ঞাত যুবকের মরদেহ উদ্ধার নোয়াখালীর সাবেক এমপি স্ত্রী ও সন্তানসহ আটক বাংলাদেশের প্রধানমন্ত্রী হতে চান কিনা রয়টার্সের প্রশ্নের জবাবে যা বললেন নাহিদ কচুয়ায় সড়কে যানজট নিরসনে স্কাউট সদস্য ও সাধারন শিক্ষার্থী বৈষম্য বিরোধী আন্দোলনে শহীদদের স্বরণে দশানী এলাকায় আলোচনা সভা ও দোয়া

ফরিদগঞ্জে সরকারি সম্পতি দখল করে মসজিদ নির্মাণ

ত্রিনদী অনলাইন
ত্রিনদী অনলাইন
আপডেটঃ : বৃহস্পতিবার, ১৪ সেপ্টেম্বর, ২০২৩

ফরিদগঞ্জ প্রতিনিধি :
ফরিদগঞ্জে সরকারি সম্পতি দখল করে মসজিদ নির্মাণের অভিযোগ উঠেছে। এ নিয়ে মুসল্লিদের মাঝে মিশ্র প্রতিক্রীয়া দেখা দিয়েছে। মসজিদকে বলা হল আল্লাহর ঘর, সেই ঘর (জুমা মসজিদ) যদি হয় অবৈধ ভাবে জমি দখল করে; তা হলে কতটুকু পরিশুদ্ধ হবে নামাজ? সে এক বিরাট প্রশ্ন। জুমা মসজিদে নির্মাণের জন্য ভূমি হতে হবে ওয়াকফ। অথচ ইউপি চেয়ারম্যান এবং বাজার ব্যবসায়ী কমিটির সাধারণ সম্পাদক জোর করে সরকারি খাস ভূমি দখল করে মসজিদ বর্ধিত করছেন। ঘটনাটি উপজেলার ১৬নং রুপসা দক্ষিণ ইউনিয়নের গৃদকালিন্দিয়া বাজারে।

ঘটনার সূত্রে জানা যায়, প্রায় ৫০/৬০ বছর পূর্বে প্রতিষ্ঠিত হয় গৃদকালিন্দিয়া বাজার জামে মসজিদ। মুসল্লি বৃদ্ধির কারনে একতলা থেকে দ্বিতল করা হয় মসজিদটি। মসজিদের দক্ষিণ পাশে রয়েছে কাঁচা বাজার। কাগজে কলমে এই কাঁচা বাজার তোয়া বাজার নামে পরিচিত। বাজারের এই জমিটি ‘ক’ তফসিল খতিয়ান তালিকাভুক্ত জমী। মসজিদের মুসল্লি বেশি হওয়ায় কাঁচা বাজারের জমির উপরে নির্মিত হচ্ছে মসজিদ বৃদ্ধির কাজ। মুসল্লি বেশি হলে সেখানে হবে জুমার নামাজ থেকে শুরু করে সকল নামাজ। এমটি যানিয়েছে মসজিদ কমিটির লোকজন।

মসজিদ কমিটির সভাপতি আবুল খায়ের বলেন, আমাদের এই মসজিদে জোহর, মাগরিব ও এশার নামাজের সময় প্রচুর লোকজন হওয়ায় আমরা কাঁচা বাজারের জমির উপরে বহুতল ভবন নির্মান করতেছি। নিচে কাঁচা বাজার থাকবে উপরে মসজিদ। অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমরা কারো কাছ থেকে কোন অনুমতি নেই না। চেয়ারম্যান আমাদের বলেছে কাজ করার জন্য। ওয়াকফ করা ছাড়া জুমার নামাজ আদায় করা হলে নামাজ হবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন- হবেনা।

ইউনিয়ন ভূমি কর্মকর্তা মনির হোসেন বলেন, আমার অফিসের কাছে তারা আমাদের জমি দখল করে মসজিদ নির্মাণ করতেছে। আমাদের কাছ থেকে কোন প্রকার অনুমোদন নেয়নি।

ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শরিফ খাঁন বলেন, ‘আমি অনুমোদন দিয়েছি এই খানে মসজিদ করার জন্য।’ সরকারি জমিতে কিভাবে মসজিদ করার অনুমতি দিলেন এমন প্রশ্নের জবাবে বলেন, ‘সারাদেশে অনেক মানুষ সরকারি জমি দখল করে আছে, সেই গুলো দেখেন না? এই বিষয়ে কথা বলতে আসছেন। মসজিদ করার জন্য সকল জমি ওয়াকফ করা লাগেনা একটু হলেই হয়।

এ বিষয় উপজেলা সার্ভেয়ার আবু বকর সিদ্দিক এ প্রতিনিধিকে বলেন : মসজিদের দক্ষিণ পাশে আমাদের একটি তোহা বাজার রয়েছে। এটা খাস ভূমি। কিন্তু মসজিদ কমিটি অন্যায়ভাবে খাস ভূমিটি দখল করে মসজিদ নির্মাণ করছে। আমি খবর পেয়ে সেখানে গিয়েছি এবং কাজ বন্ধ করে দিয়েছি।

এ বিষয়ে সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আজিজুন্নাহার বলেন, ‘সরকারি খাস ভূমিতে কোনো নির্মাণ বৈধ নয়। চেয়ারম্যানের সাথে কথা হয়েছে। তাকে বলেছি কাজ বন্ধ রাখতে।’


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

ফেসবুক

আর্কাইভ

সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি রবি
 
১০১১১৩১৫
১৬১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭
৩০